আপনি কি এক জন দায়িত্বশীল নেতা?

একজন ভাল ও দায়িত্বশীল নেতার বিশেষ কিছু গুন পরিলক্ষিত হয়। তার আগে জেনে নেওয়া যাক নেতা কাকে বলা হচ্ছে। কিছু বিশেষ অর্জিত গুন যা আপনাকে আমাকে ভাল নেতায় পরিণত করছে। সহজ ভাবে বলতে গেলে, যিনি পরিস্থিতি সাপেক্ষে যে কোন ধরনের সিদ্ধান্ত নিতে পারেন এবং যিনি তার অনুসারী দের আদর্শ ও অনুপ্রেরনা । তিনিই একজন নেতা। নেতৃত্ব কেউ জন্ম থেকে পেয়ে আসে না, এটা ক্ষেত্র ভেদে অর্জিত কিছু গুনের সমষ্টি বি

একজন ভাল নেতার ৫ সিক্রেট গুনের কথা আজ আমরা জানব,

১। উদ্দেশ্য ভিত্তিক চিন্তাঃ একজন ভাল নেতা উদ্দেশ্য পূরণের জন্য দৈনিক কার্য পরিকল্পনা করেন। টিমের সকলকে সমন্বয় করে সর্বোচ্চ ফলাফলের জন্য কার্য নিবেদন করেন। তাকে আর ১০ জন এর মত সাধারণ এর মত চিন্তা করলে চলে না।

২। আত্মবিশ্বাসঃ একজন ভাল নেতা আত্মবিশ্বাস এর সাথে কাজ করেন এবং তার কর্মীদের নিরাপত্তাহীনতার ভয় দূর করেন। ভয় নয় বরং জয়ের দিকে ধাবিত করেন সকলকে।

৩। জ্ঞান ও কৌতূহলঃ যে কোন প্রতিষ্ঠানের জন্যই জ্ঞান খুবই গুরুত্বপূর্ণ একটি বিষ্য । আধুনিক জ্ঞান, প্রযুক্তি  ও  তথ্য সরবারহ অন্যদের আরো অনুপ্রেণা দেয়। জানার আগ্রহ একজন নেতার চিন্তাকে আরো বিকাশ করতে সাহায্য করে।

৪। দক্ষতাঃ সর্বোচ্চ ফলাফলের জন্য সময়ের হিসাব কষা একজন নেতার অন্যতম বৈশিষ্ট্য। একটি প্রতিষ্ঠানের জন্য সঠিক দক্ষতার বিন্যাস ও ঘটাতে পারেন বিভিন্ন সেক্টরে, যা কাঙ্খিত টার্গেট পূরণ করতে সহায়ক হয়।

৫। পরিবর্তনের সাথে খাপ খাওয়ানোঃ একজন ভাল নেতা সব সময় সক্রিয় থাকেন এবং উন্নয়নে আগ্রহী থাকেন। অপ্রতাশিত পরিবর্তনে নিজেকে খাপ খাওয়াতে সক্ষম হন। ভাল বা খারাপ খবর যে কোন সময় পৃথিবীতে আঘাত হানতেই পারে।

এছাড়াই, একজন ভাল নেতা একজন ভাল বক্তা ও সৃজনশীলতার পরিচয় দিয়ে থাকেন।

2
0
Rakibul Islam Khan

Rakibul Islam Khan

writing is my passion. I like to write and expression many vision to other. Before writing I lesson many thing. My concern on welfare of human Being that have scientific explanations.

2 thoughts on “আপনি কি এক জন দায়িত্বশীল নেতা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *