কিভাবে Fiverr এ গিগ তৈরী করবেন

আসসালামুআলাইকুম। সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। 

আজ আমরা ফাইবার গিগ নিয়ে আলোচনা করবো। ফাইবারে গিগ একটি খুব গুরুত্বপূর্ণ বিষয়। আমরা কি কি ধরনের কাজ করতে পারি, বায়ারকে কি কি ধরনের সার্ভিস দিতে পারবো তা সাধারণত আমরা গিগ এর মাধ্যমে প্রদর্শন করে থাকি। বায়ার আমাদের গিগ দেখে পছন্দ হলে তারপর আমাদের কাছে অর্ডার দেয়, সার্ভিস নিতে আগ্রহী  হয়। তাই আমাদেরকে গিগ এমন সুন্দর করে দিতে হবে বায়ার যেন আমাদের কাজের দক্ষতা বুঝতে পারে।

(১) প্রথমে আমাদের খেয়াল রাখতে হবে গিগের ইমেজ যেনো ইউনিক হয়। গিগের ইমেজ অন্য কোথাও থেকে কপি করা যাবে না, তবে আমরা অন্যান্যদের গিগ ইমেজ থেকে ধারনা নিতে পারি গিগ ইমেজ কেমন হয় সে সম্পর্কে। গিগ ইমেজ আমাদের এমন করে তৈরী করতে হবে বায়ার যেনো দেখা মাত্রই আমাদের কাজের দক্ষতা বুঝতে পারে আর আমাদেরকে কাজ দিতে আগ্রহী হয়। একটি গিগে তিনটি ইমেজ দেওয়া যায় কিন্তু যেই ইমেজ টি শো করবে আমাদেরকে সেই ইমেজটির দিকে বেশি গুরুত্ব দিতে হবে। 

(২) দ্বিতীয়ত আমাদের খেয়াল রাখতে হবে গিগ টাইটেল এর প্রতি। গিগ টাইটেল একটি গুরুত্বপূর্ণ বিষয় কারন বায়ার যখন কোন সার্ভিস নিতে চায় তখন সেটির সাথে সম্পর্কযুক্ত গিগ অনুসন্ধান করে। গিগ কিসের উপর দেওয়া হচ্ছে সেই সার্ভিস এর সাথে সামঞ্জস্য রেখে ইউনিক একটি টাইটেল নির্বাচন করতে হবে যেনো বায়ার যেভাবেই সার্চ দিক আপনার গিগটি যেনো শো করে।আর আপনার টাইটেল নির্বাচন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে গিগ সার্চে আসার উপর, আর টাইটেল  টি দেখে বায়ার যেনো বুঝতে পারে আপনি কি সার্ভিস দিবেন।গিগের টাইটেল  যেনো বেশি বড় না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে আর বেশি সার্চ দেওয়া কি ওয়ার্ড দিয়ে টাইটেল তৈরী করা উওম। 

(৩) তৃতীয়ত গিগ এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হলো ডেসক্রিপশন বা বর্ননা,আপনি কি কি বিষয়ে সার্ভিস বায়ার কে দিতে পারবেন তা যেনো স্পষ্টভাবে উল্লেখ থাকে ডেসক্রিপশন এ, তাহলে বায়ার ডেসক্রিপশন পড়া মাত্রই একটা সম্পূর্ন ধারনা পাবে। 

(৪) চতুর্থত খেয়াল রাখতে হবে গিগ ইমেজ  এর সাইজের উপর, গিগ ইমেজ সাইজ সাধারণত সর্বনিম্ন ৫৫০ পিক্সেল বাই ৩৭০ পিক্সেল হয়ে থাকে, এর সমানুপাতিক হারে আমরা সাইজ বাড়াতে পারবো ১১০০★৭৪০ পিক্সেল। গিগ ইমেজ সাইজ সঠিক হলে গিগ টি স্পষ্টভাবে দেখা যাবে এবং আকর্ষণীয় হবে। বায়ার গিগ ইমেজ দেখা মাত্রই আপনার কাজ সম্পর্কে যেন একটি সুস্পষ্ট ধারনা চলে আসে। গিগ ইমেজ এর রেজুলেশন যেনো ভালো হয় অর্থাৎ ইমেজটি যেনো ক্লিয়ার হয়। 

(৫) এরপর আমাদের খেয়াল রাখতে হবে গিগ ইমেজ এবং ডেসক্রিপশন যেনো অন্য কোথাও থেকে কপি করা না হয়ে থাকে। মার্কেটপ্লেসের গিগগুলো থেকে আমরা ধারনা নিতে পারি গিগ ইমেজ কেমন হবে বা ডেসক্রিপশন কিভাবে লিখতে হবে কিন্তু যা লিখবো তা যেনো নিজের মতো হয় নাহলে ফাইবার কপিরাইট এর কারনে আপনার গিগ ডিলেট হয়ে যেতে পারে। 

আজকে এই পর্যন্ত শেষ করছি। পরবর্তীতে গিগ কিভাবে দিতে হয় তা ধাপে ধাপে বুঝিয়ে দেওয়া হবে। 

আল্লাহ হাফেজ। 

1
0
Fozia Sayda

Fozia Sayda

আসসালামুআলাইকুম, আমাদের ওয়েবসাইট এ আপনাকে স্বাগতম। আমি অনার্স তত্বীয় বর্ষের একজন ছাত্রী। আমি মনে করি একাডেমিক শিক্ষার পাশাপাশি আমাদের অনেক কিছুই শেখার আছে । আমরা আমাদের আশে পাশে থেকে অনেক বিষয়ে জানতে পারি। অবসর সময়গুলো নষ্ট না করে প্রতিনিয়ত কিছু না কিছু শিখে যুগের সাথে আমাদের তাল মিলিয়ে চলা উচিত। আমরা আমাদের ওয়েবসাইট এ আপনাদের সহজভাবে কিছু জিনিস শিখানো বা জানানোর চেষ্ঠা করছি। ধন্যবাদ সবাইকে আমাদের পাশে থাকার জন্য।

2 thoughts on “কিভাবে Fiverr এ গিগ তৈরী করবেন

Leave a Reply

Your email address will not be published.