ছাত্রদের জন্য ছয়টি অতি জরুরী অ্যান্ড্রয়েড অ্যাপ

আসসালামুআলাইকুম আশা করি সবাই ভালো আছেন।  আজকে আমি আপনাদের সঙ্গে ছাত্র-ছাত্রীদের জন্য অতি প্রয়োজনীয় ছয়টি অ্যান্ড্রয়েড অ্যাপ নিয়ে আলোচনা করব।  একজন শিক্ষার্থীর জন্য  প্রয়োজনীয় হতে পারে। বর্তমান তথ্য প্রযুক্তির যুগে শিক্ষাব্যবস্থা ও অনেক এগিয়ে গিয়েছে। শেষ দশ বছরে টেকনোলজি এত এগিয়ে গিয়েছে যে আমরা প্রতিনিয়ত নতুন নতুন আবিস্কার আর টেকনোলজির সাথে পরিচয় হচ্ছে।  স্মার্টফোনের বৈপ্লবিক পরিবর্তন আমাদের জীবনের ধারাকে পরিবর্তন করে দিয়েছে। আমাদের সামনে নিয়ে এসেছে একটা সম্ভাবনা ও সুযোগ এর নতুন ধাপ। ১০ বছর আগে আমরা আমাদের কম্পিউটার দিয়েও যে কাজ করতে পারতাম না তা এখন আমরা অ্যান্ড্রয়েডের অ্যাপের মাধ্যমে নিমিষেই করে ফেলছি।  আজকের আর্টিকেলটিতে আমি আপনাদেরকে পরিচয় করিয়ে দিতে চাই ছাত্র দের জন্য দরকারী সেরা ৬টি অ্যানড্রয়েড অ্যাপ এর সাথে।   সেই  ছয়টি অ্যাপ গুলো হল:

1. LectureNotes: আপনি স্কুল বা কলেজের বা কোনো প্রফেশনাল কোর্সের ছাত্র হয়ে থাকেন তাহলে এই অ্যাপটি আপনার জন্য আবশ্যক।  এই আপনি ইচ্ছামত আঁকতে পারবেন,  নোট নিতে পারবেন, শিক্ষকের লেকচার অডিও ও ভিডিও আকারে সেভ করতে পারবেন।  এছাড়া এখানে ছবিও তুলে রাখতে পারবেন।এই অ্যাপটি আপনার করা সকল নোট সুন্দর করে সাজাতে অনেক সাহায্য করবে।  আপনি পড়ে নোট পিডিএফ আকারে স্তেপ অথবা প্রিন্ট করতে পারেন।

2. Edx: এটি একটি ফ্রি ইউনিভার্সিটি আপনি বলতে পারেন। এই অ্যাপ ইন্সটল করে এবং রেজিস্ট্রেশন করে আপনি কোন রকম খরচ ছাড়াই  হার্ভার্ড ও এম আই টির মত স্বপ্নের বিশ্ববিদ্যালয়গুলির ফ্রী কোর্স করতে পারবেন।  যেসব ছাত্রছাত্রী পরীক্ষার্থী তারা এইসব কোষগুলি রেফারেন্স হিসেবে ব্যবহার করতে পারেন।  এখানে বিশ্বের খ্যাতনামা শিক্ষকরা প্রতিটি বিষয়কে এত সহজ করে দিয়েছেন যে আপনার পড়াশোনার ক্ষেত্রে অনেক সহায়ক হবে। 

3. Flashcards App: এই অ্যাপটি আপনাকে ফ্লাশ কার্ড তৈরি করতে দিবে যা আপনার ভোকাবুলারি বা ওয়ার্ড পাওয়ার বাড়াতে অনেক সহায়ক হবে। আপনি যদি নতুন কোনো ভাষা শিখতে আগ্রহী হন অথবা ইংলিশ সেকেন্ড ল্যাংগুয়েজ হিসেবে শিখতে চান তাহলে আপনার জন্য এই অ্যাপটি একটি পারফেক্ট অ্যাপ।  এই অ্যাপটিতে আপনি ৫০টি ফ্ল্যাশ কার্ড ফ্রিতে ব্যবহার করতে পারবেন।  কিন্তু এরপরে আপনাকে ২.৫০ ডলার দিতে হবে বেশি ফ্লাশ কার্ড তৈরি করতে। 

4. Hi-Q mp3 voice Recorder: এই অ্যাপটি অনেক দরকারি ছাত্র দের জন্য। এই অ্যাপটি দিয়ে আপনি আপনার ক্লাস লেকচার রেকর্ড করতে পারবেন এবং নিজের ভয়েস রেকর্ড করে রাখতে পারবেন। রেকর্ডকৃত ভয়েস আপনি অনলাইনে গুগোল ড্রাইভ এবার ড্রপবক্সের সেভ করে রাখতে পারবেন যদি আপনার নিজের ফোনে জায়গা কম থাকে । 

5. Tricktack: এটি একটি  লিস্ট রিমাইন্ডার অ্যাপ। এটি আপনার সকল ক্লাস রুটিন ও হোমওয়ার্কের কথা মনে রেখে আপনাকে সময় মতো সতর্ক করে দিবে আপনার কাজ শেষ করার ব্যাপারে।  এটি খুবই সহজ ও সুন্দর অ্যাপ এবং ফ্রী।  এটি আপনার প্রতিদিনের কাজ অনেক সহজ করে দিবে।  যেকোনো টেকনোলজির ১০০% ব্যবহার করা খুবই জরুরী। আধুনিক যুগে যদি আমরা যুগের সাথে তাল মিলিয়ে চলতে চাই তবে। 

6. CamScanner: এই অ্যাপটি দিয়ে আপনি খুব সহজেই যেকোনো নোট পিডিএফ করে রাখতে পারবেন। এবং প্রয়োজন মতো সেটি ব্যবহার করতে পারবেন। এই অ্যাপটি দিয়ে আপনি যেকোনো নোট বা হাতের লেখা কাগজ বা বই খুব সহজেই পিডিএফ আকারে বানিয়ে সেটি সংরক্ষণ করতে পারবেন।

1
0

One thought on “ছাত্রদের জন্য ছয়টি অতি জরুরী অ্যান্ড্রয়েড অ্যাপ

  • November 19, 2022 at 8:07 am
    Permalink

    খুব উপকারী।

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *