বেসিক ইলাস্ট্রেটর এর কাজ (পর্ব ৩)

আসসালামুআলাইকুম, আশা করি সবাই ভালো আছেন|গতপর্বে আমরা ( Rectangle tool )  এর কাজ শিখেছি আজ আমরা নতুন কিছু শিখবো। আমরা খুব সহজ ভাবে শিখছি তাও কারো কোন সমস্যা থাকলে অবশ্যই কমেন্ট করে বলবেন।আমরা আজ ( Selection tool)  এবং  (Direct selection tool)  এর কাজ দেখবো। 

সিলেকশন টুল দিয়ে আমরা কোন কিছু পুরো সিলেক্ট করতে পারি। যদি আমাদের কোন  কিছু ডিলেট করতে হয় আর্টবোর্ড থেকে তাহলে আমরা   সিলেকশনটুল নিয়ে সিলেক্ট করে, কিবোর্ডে ডিলেট বাটন চাপলেই ডিলেট হয়ে যাবে।

আবার সিলেকশন টুল নিয়ে আমরা কোন চতুর্ভুজ, বৃত্ত বা অন্য কিছু যাই আর্টবোর্ডে আঁকি না কেন তার সাইজ আমরা ছোট বড় করতে পারবো খুব সহজেই। 

আমরা যদি (Shift+Alt) চেপে ধরে সিলেকশন টুল কোনায় নিয়ে যেয়ে টানি তাহলে চারপাশে সমানভাবে বড় হবে আর ছোট করতে চাইলে চারপাশে সমানভাবে ছোট হবে।

আর যদি আমরা শুধু সিলেকশনটুল নিয়ে টানি তাহলে শুধুমাত্র একদিকে বাড়বে বা কমবে।

সিলেকশন টুল নিয়ে আমরা যদি ভিতরের ডট চিন্হ গুলো ধরে ভিতরের দিকে টান দেই তাহলে চতুর্ভুজ এর কোনাগুলো গোল হয়ে যাবে।

এখন আমরা ডিরেক্ট সিলেকশন টুল  নিয়ে কাজ করব। ডিরেক্ট সিলেকশন টুল দিয়ে আমরা কোন কিছু পুরোটা সিলেক্ট করতে পারি কিন্তু এর বিশেষ সুবিধা হলো এই টুল দিয়ে আমরা কোন একপাশ, কোনা সিলেক্টকরেকাজ করতে পারি যেমন চতুর্ভুজ এর এক কোনা সিলেক্ট করে টানতে পারি। 

আবার এক কোনা সিলেক্ট করে ভিতরের দিকে টানতে পারি। এভাবে খুব সহজেই আমরা বিভিন্ন আকৃতি তৈরী করতে পারি। 

  আমরা সিলেকশন টুল ব্যবহার করে খুব সহজেই কোন একটা জিনিস কপি করতে পারি। যেমন সিলেকশন টুল  নিয়ে বৃত্তটি সিলেক্ট করে  (Alt) চেপে ধরে টান দিলে একই জিনিস কপি হয়ে যাবে। 

আজকে এতোটুকুই। আশা রাখি সবাই বুঝতে পারবেন। পরবর্তী পর্বে নতুন কিছু দেখানো হবে। আল্লাহ হাফেজ। সবাই ভালো থাকবেন।   

2
0
Fozia Sayda

Fozia Sayda

আসসালামুআলাইকুম, আমাদের ওয়েবসাইট এ আপনাকে স্বাগতম। আমি অনার্স তত্বীয় বর্ষের একজন ছাত্রী। আমি মনে করি একাডেমিক শিক্ষার পাশাপাশি আমাদের অনেক কিছুই শেখার আছে । আমরা আমাদের আশে পাশে থেকে অনেক বিষয়ে জানতে পারি। অবসর সময়গুলো নষ্ট না করে প্রতিনিয়ত কিছু না কিছু শিখে যুগের সাথে আমাদের তাল মিলিয়ে চলা উচিত। আমরা আমাদের ওয়েবসাইট এ আপনাদের সহজভাবে কিছু জিনিস শিখানো বা জানানোর চেষ্ঠা করছি। ধন্যবাদ সবাইকে আমাদের পাশে থাকার জন্য।

Leave a Reply

Your email address will not be published.