Fiverr এ গিগ কিভাবে দিতে হয়

আসসালামুআলাইকুম। আশাকরি সবাই ভালো আছেন। 

আজ আমরা ফাইবার মার্কেটপ্লেসে গিগ কিভাবে দিতে হয় তা নিয়ে আলোচনা করবো।আমরা ফ্রিল্যান্সিং করার জন্য সাধারণ ফাইবারে একাউন্ট খুলে থাকি কিন্তু প্রাথমিক অবস্থায় গিগ দিতে হবে কিভাবে এটি বুঝে উঠতে পারি না। গিগ কিভাবে দিবো তা নিয়ে আলোচনা করা হলো। 

(১) প্রথমে গিগ দেওয়ার জন্য ফাইবারের প্রোফাইল এ যেতে হবে, তারপর ওখানে ডানে নিচের  দিকে অপশন পাবো  Create  a new Gig সেখানে প্লাস চিহ্ন তে ক্লিক করতে হবে। 

(২) তারপর আমরা যে পেজটি দেখতে পারবো সেখানে গিগের Title, Category, Subcategory, Search tags লিখার অপশন আসবে।

তারপর এখানে আমাদেরকে গিগ এর একটি টাইটেল দিতে হবে। গিগের টাইটেল সাধারনত  I will দিয়ে শুরু করতে হয়। আমরা যে সার্ভিস রিলেটেড গিগ দিচ্ছি তার উপর ভিত্তি করে টাইটেল টি দিয়ে দিবো। 

(৩) তারপর Category এবং Subcategory দিতে হবে। গিগ টি যদি গ্রাফিক্স  ডিজাইন রিলেটেড হয় তাহলে সেটি ক্যাটাগরিতে সিলেক্ট করতে হবে। তারপর সাব ক্যাটাগরিতে কিসের উপর গিগ সেটি সিলেক্ট করে দিতে হবে। যেমন গিগ টি যদি লোগো ডিজাইন এর উপর হয় তাহলে সেটি সাব ক্যাটাগরিতে দিতে হবে। 

(৪) তারপর Search tags এ সর্বোচ্চ পাচঁটি ট্যাগ ব্যবহার করতে পারবো। গিগের সাথে রিলেটেড এবং বায়ার কি কি লিখে আপনার সার্ভিস এর জন্য সার্চ দিতে পারে সেটি ট্যাগ হিসেবে ব্যবহার করতে হবে৷যেমন লোগো ডিজাইন এর জন্য সার্চ ট্যাগ গুলো হলো Logo Design, logo, minimal logo, unique logo, graphics design ইত্যাদি ব্যবহার করা হয়। যেই রিলেটেড গিগ হবে সেই রিলেটড সার্চ ট্যাগ ব্যবহার করবো। 

(৫) তারপর পরের পেজ এ আপনার গিগ এর প্রাইজিং নির্ধারণ করে দিতে হবে। তিন ধরনের প্যাকেজ এর উপর প্রাইজিং তিন ধরনের হবে। Basic,Standard,Premium এই তিন ধরনের প্যাকেজ এর প্রাইজ, সময় আর কতোটুকু কাজ করতে পারবেন তা সুন্দর করে লিখতে হবে।Basic প্যাকেজ এর প্রাইজিং প্রাথমিক পর্যায়ে ৫ ডলার থেকে শুরু হয় আর কাজের সময়সীমা এক থেকে দুইদিন। Standard প্যাকেজ এর প্রাইজ সাধারণত ২০-৫০ ডলার এর মধ্যে থাকে আর কাজের সময়সীমা এক সপ্তাহ পর্যন্ত হয়। Premium প্যাকেজ এর প্রাইজিং একটু বেশি হয় ৭০-১০০ ডলার বা তার বেশিও হয় আর কাজের সময়সীমা এক সপ্তাহ থেকে শুরু করে এক মাস হতে পারে। 

(৬)তারপর Description এ   আপনি কি কি কাজ করতে পারেন, কতোদিন  থেকে কাজ করছেন, বায়ারকে কি কি সার্ভিস দিতে পারবেন সেগুলো খুব সুন্দর করে সাজিয়ে লিখতে হবে। বায়ার যেনো Description টা পড়ে আপনাকে কাজ দেওয়ার প্রতি আগ্রহ প্রকাশ করে। সম্পূর্ণ নিজের ভাষায় Description টি সাজাতে হবে।

(৭) তারপর আসি Requirement এর উপর, বায়ারের কাজ করার জন্য আপনার কি কি বায়ার এর কাছ থেকে জরুরী তাকে বলে Requirement। কাজ করার পূর্বে Requirement ভালো করে নিতে হবে৷ 

(৮)তারপর পেজে Gallery শো করবে৷ এখানে আমরা গিগ ইমেজ বা ভিডিও দিতে পারবো। আমরা গিগ এর জন্য তিনটি  ছবি দিতে পারবো, এর মধ্যে প্রথম ছবিটি বায়ার দেখতে পারবে বা শো করবে সেজন্য গিগ ইমেজটি যেন ইউনিক  হয়, দ্বিতীয় এবং তৃতীয় ছবিটিও খুব যত্ন সহকারে তৈরী করতে হবে। আর যদি আমরা গিগ এর জন্য ভিডিও দেই তাহলে সেটি যেনো খুব সুন্দরভাবে সাজানো থাকে, বায়ার দেখে যেনো কাজ সম্পর্কে স্পষ্ট ধারনা পায়। 

(৯) তারপর গিগ publish এর অপশন আসবে, গিগ পাবলিশ করে দিলেই আপনার গিগ টি একটিভ হয়ে যাবে আর বায়ার যখন সার্চ করবে তখন আপনার গিগ শো করবে। 

তাহলে আমরা জানলাম কিভাবে একটি পরিপূর্ণ ভাবে গিগ দিবো। 

আল্লাহ হাফেজ। 

2
0
Fozia Sayda

Fozia Sayda

আসসালামুআলাইকুম, আমাদের ওয়েবসাইট এ আপনাকে স্বাগতম। আমি অনার্স তত্বীয় বর্ষের একজন ছাত্রী। আমি মনে করি একাডেমিক শিক্ষার পাশাপাশি আমাদের অনেক কিছুই শেখার আছে । আমরা আমাদের আশে পাশে থেকে অনেক বিষয়ে জানতে পারি। অবসর সময়গুলো নষ্ট না করে প্রতিনিয়ত কিছু না কিছু শিখে যুগের সাথে আমাদের তাল মিলিয়ে চলা উচিত। আমরা আমাদের ওয়েবসাইট এ আপনাদের সহজভাবে কিছু জিনিস শিখানো বা জানানোর চেষ্ঠা করছি। ধন্যবাদ সবাইকে আমাদের পাশে থাকার জন্য।

One thought on “Fiverr এ গিগ কিভাবে দিতে হয়

Leave a Reply

Your email address will not be published.