ইতিবাচক চিন্তা করুন, জীবনকে বদলে ফেলুন

ভালো চিন্তা, ইতিবাচক দৃষ্টিভঙ্গি,     আশাবাদ, প্রত্যাশা, উদ্যমতা,  নিজের কাজের প্রতি চেষ্টা, লক্ষ্য নির্ধারণ জীবনটাকে অনেকটাই সহজ করে তোলে। যখন আপনি দেখছেন যে কোন কাজে আপনি বার বার চেষ্টা করে ও সফলতা পাচ্ছেন না তখন হতাশ না হয়ে ভালো চিন্তা বা ইতিবাচক মনোভাব নিয়ে আসুন যা আপনার জীবনে সুপারচার্জের মত কাজ করবে। আমরা আমাদের জীবনে খুব অল্পতেই হতাশ হয়ে যাই।জীবনের এই হতাশা, গ্লানি একমাত্র আপনি ভালো চিন্তা শক্তির মাধ্যমেই দূর করতে পারবেন। তাই সবসময় – ভালো ভালো চিন্তা করুন এবং
নিজেকে ভালো রাখুন।
আসুন আমরা জেনে নেই কীভাবে আপনি ভালো চিন্তার দ্বারা নিজেকে ভালো রাখতে পারেনঃ

১. নেতিবাচক মানুষ থেকে দূরে সরুনঃ

যেই মানুষগুলো ক্রমাগত আপনার জীবনের যে কোন ভালো কাজে অনুপ্রেরণা না দিয়ে বরং সেই কাজের জন্য আপনার মধ্যে নেতিবাচক চিন্তার প্রবেশ করায় এবং আপনার সাথে সবসময় নেতিবাচক আলোচনা করে তাদের থেকে দূরে সরুন। কারন আপনার পরিধি শুধুমাত্র আপনি নিজেই বুঝবেন।অন্যের কথায় সহজেই প্রভাবিত হওয়ার কিছু নেই।

২. নিজেকে অন্যের সঙ্গে তুলনা না করাঃ

ওর জীবনে এটা আছে,  আমার জীবনে নেই কেনো? এ ধরনের চিন্তা শক্তি আপনাকে দীর্ঘ মেয়াদে মানসিক অশান্তি দিবে। আপনাকে  সবসময় মনে রাখতে হবে আমাদের প্রত্যেকের জীবন আলাদা, প্রত্যেকের চিন্তাশক্তি আলাদা, প্রত্যেকের কর্মের প্রতি চেষ্টা আলাদা। তাই আমাদের প্রত্যেকের জীবনে পার্থক্য কম বেশি থাকবেই। তাই অন্যের সঙ্গে নিজেকে তুলনা না করে ভালো চিন্তা শক্তির দ্বারা নিজের জীবনকে পরিবর্তন করুন এবং নিজেকে ভালো রাখুন।

৩. নিজেকে ভালোবাসুনঃ

আপনি যখন ভালো চিন্তা করবেন তখন এমনিতেই নিজের প্রতি ভালোবাসার সৃষ্টি হবে। আপনি যখন নিজেকে ভালোবাসবেন, নিজেকে ভালো রাখবেন আপনার দ্বারা আপনার পাশের  আর ৫ টা  মানুষ ভালো থাকতে পারবে। আপনার প্রিয় মানুষটি কাছে নেই? আপনি নিজেই ব্যাস্ত হয়ে পড়ুন না। ঘুরে আসুন কোথাও কিংবা শখের বিষয়গুলো চর্চা করুন।ভালো চিন্তা শক্তির মাধ্যমে আপনি যেই কাজটি ভালো পারেন সেটা নিয়ে সামনে এগিয়ে যেতে পারেন। দেখবেন এতে করে আপনার জীবন আগের চেয়ে অনেক বেশি এগিয়ে যাচ্ছে।

৪. নিজের উপর আস্থা রাখুনঃ

যত যাই হোক নিজেকে বোঝার ক্ষমতা একমাত্র আপনারই আছে। তাই সব নেতিবাচক চিন্তা এড়িয়ে নিজেকে অভয় দিন, দিন শেষে আমিই জয়ী।

এবার আসি ভালো চিন্তা নিজের মধ্যে কীভাবে আনবেন?

১. সময় দিন পছন্দের কাজে।
২. নিজের যত্ন নিন।
৩. ক্ষমা করতে শিখুন অন্যকে।
৪. নিজের চিন্তায় পরিবর্তন আনুন।
৫. ইতিবাচক মানুষের আশেপাশে থাকুন।
৬. ভালো বই পড়ুন।
৭. ভালো বণ্ধুর সাথে মিশুন।

পরিশেষে এটাই বলা যায় আপনার জীবনে আপনি যত বেশি ভালো ভালো চিন্তার প্রসার ঘটাবেন নিজের মধ্যে নিজেকে তত বেশি ভালো রাখতে পারবেন এবং জীবনে এগিয়ে যাবেন। প্রতিটি ঘটনারই ২ টি দিক থাকে ইতিবাচক ও নেতিবাচক। চেষ্টা করুন সবসময় ইতিবাচক দিকগুলো খুঁজে বের করার।ইতিবাচক দিকগুলোর মধ্যে থাকবে আপনার ভালো ভালো চিন্তা শক্তি। তাই ভালো ভালো চিন্তা শক্তির মাধ্যমে নিজেকে ভালো রাখুন ও প্রাণ খুলে হাসুন।

5
0
Tanzina Afrose Tani

Tanzina Afrose Tani

I have to say something about myself.My name is Tani. I am a student.I am a person who is positive about every aspect of life.I like to do,to see and to experience. We will try to inform you easily on our website.Thanks to everyone for being on our website.

One thought on “ইতিবাচক চিন্তা করুন, জীবনকে বদলে ফেলুন

  • May 4, 2022 at 2:24 pm
    Permalink

    অনেক ভালো বলছ

    Reply

Leave a Reply

Your email address will not be published.