এসইও ব্যাকলিংক কি? কিভাবে কাজ করে? ওয়েবসাইট র‍্যাংকিং এর জন্য ব্যাকলিংক কেন দরকারি?

ব্যাকলিংক হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর একটা অংশ।  এসইও ইংরেজি যার ৩ টি লেটার দ্বারা বোঝায় “সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন”। মানে যে কাজের জন্য গুগল সার্চ রেজাল্টে আমাকে খুজে পাওয়া যাচ্ছে। যার অর্থ দাড়াই, আপনার ওয়েবসাইট এর বাহিরে, আপনার ওয়েবসাইটের সার্ভিসের সাথে মিল রেখে আরো অন্যান্য সাইটে আপনার যোগসূত্র ঘটানো। কেন ব্যাকলিংক করবেন আর এর এত প্রয়োজনীয়তা এত কেন আমি আজ তা কিছুটা বলার দেওয়ার চেষ্টা করব।

আপনার নাম, বিজনেস নাম, ঠিকানা, ইমেইল ও ওয়েব সাইট এর ঠিকানা ব্যবহার করে সমজাতীয় কোন ওয়েবসাইটে আপনারএকটি প্রোফাইল তৈরি করা। এই প্রোফাইল্টি অন্যান্য সাইটে আপনার প্রতিনিধিত্ব করে এবং এটি আপনার সেবা/বিজনেস্কে প্রচার-প্রচারণার জন্য ইন্টারনেটে আপনার জন্য শক্ত জায়গা তৈরি করে। যা আপনার সাইট এর বিশ্বাসযোগ্যতা ও গ্রহনযোগ্যতা বাড়ায়। এই প্রক্রিয়াকে “ব্যাকলিংক” ও বলা হয়ে থাকে।

কারণ ব্যাকলিংক এর মাধ্যমে একটি ওয়েবসাইট এর পেছনে আরো অনেকগুলো রিলেটেড ওয়েবসাইট এর যোগসূত্র/লিংকড থাকে। গুগল সার্চ রেজাল্টে আপনাকে শীর্ষে আনতে অনেক উপায় হতে পারে, যা সাধারণত একজন এসইও মার্কেটার সাইট এনালাইসিস এর মাধ্যমে তা সম্পন্ন করে থাকে। একজন অফ পেজ এসইও এক্সপার্ট তার ক্লায়েন্ট এর জন্য মাসের পর মাস কাজ করতে পারে। বর্তমান বাজারে অনলাইন মার্কেটিং এর জন্য সর্বাধিক জনপ্রিয় সেক্টর এসইও। নিজের বিজনেসের জন্য ও দেশের বাইরে ঘরে বসে কাজ করার জন্য ৬ মাস থেকে ১ বছরের নিয়মিত প্রয়াসে আপনিও এক্সপার্ট হতে পারে। এটি এক বিশাল সমুদ্রের মত। 

অনলাইন বিজনেসে টিকে থাকতে হলে যেমন আপনার একটি ওয়েবসাইট এর দরকার রয়েছে । মানুষের সামনে আপনার সেবা তুলে ধরার জন্য ঠিক তেমনি ভাবে  ব্যাকলিংক এর উপর বিশেষ ভূমিকা রয়েছে। এ জন্য অনলাইন বিজনেস মালকেরা রা মাসের পর মাস এসইও এক্সপার্ট দের হায়ার করে রাখেন। ডিজিটাল মার্কেটিং এর দুনিয়াতে সাকসেস সেবা/সেলের জন্য কোয়ালিটি কন্টেন্ট ও ব্যাকলিংক এর ভূমিকা অনেক।

আপনার প্রতিযোগিরত তুলনায় আপনি কতটুকু শক্তিশালী তা খুব সহজেই ডোমেইন অথোরিটি চেকার এর মাধ্যমে যাচাই করতে পারবেন। ডোমেইন অথোরিটি নাম্বার নির্ভর করবে ব্যাকলিংক এর সংখ্যার উপর ও ঐ সব সাইট গুলোর ডোমেইন অথোরিটির উপর। মানে ইন্টারনেটে স্থায়িভাবে টিকে  থাকতে হলে অবশ্যই ব্যাকলিংক বাড়ানোর উপর নজর দিতে হবে। গুগল আপনার লিংকিং ও একটিভিটি লক্ষ্য করে আর সেই হিসাবে জায়গা করে দেয়।

আপনার সাইটে যে সেবা/বিক্রি চালাচ্ছেন নিশ্চয় অন্য আরো সাইটও এই সেবা দিচ্ছে। এর সবাই গুগলের বা সার্চ ইঞ্জিনের প্রথম পেজে থাকার জন্য বিভিন্ন উপায়ে প্রতিযোগিতা করছে। ব্যাকলিংক এমন একটা উপায় যার মাধ্যমে ওয়েবসাইটে আস্থা অর্জিত হয় আর সার্চ রেজাল্টের সামনে রাখতে সাহায্য করে। আপনার ওয়েবসাইট এ ব্যাকলিংক পেতে হলে অবশ্যই কোয়ালিটি কন্টেন্ট থাকতে হবে যেন অন্যরা সহজে আপনার সাইটে লিংক করতে স্বাচ্ছ্যন্দ বোধ করে। গেস্ট ব্লগিং হচ্ছে এমন উপায় যেখানে আপনার ওয়েবসাইট এর জন্য হয়ে বিভিন্ন সাইটে লিখা ও সেখানে লিংক জুড়ে দেওয়া। সবচেয়ে ভাল ব্যাকলিংক রেপুটেড ওয়েবসাইট থেকেই আসে, অথবা সমজাতীয় ওয়েবসাইট থেকে আসে।

অবশ্যই প্রাসঙ্গিক সাইটে ব্যাকলিংক করতে হবে। যেমন আপনি খাবার নিয়ে কাজ করলে অবশ্যই গহনার কাজ করে এমন সাইটে ব্যাকলিংক করবেন না। আর এমন অপ্রাসঙ্গিক কাজ হলে আপনি র‍্যাংক হারাবেন। বরং এমন হলে এড়িয়ে চলুন। মনোযোগ সহকারে পড়ার জন্য ধন্যবাদ। অনলাইন বিজনেসকে আরো সম্প্রসারিত করতে চেষ্টা ও গবেষনার উপর নজর দিন। সার্চ ইঞ্জিনে সবার প্রথমে থাকতে এসইও এক্সপার্ট এর সহায়তা নিন। ধন্যবাদ।

0
0
Rakibul Islam Khan

Rakibul Islam Khan

writing is my passion. I like to write and expression many vision to other. Before writing I lesson many thing. My concern on welfare of human Being that have scientific explanations.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *