গরমের দিনে চুলের যত্ন নেওয়ার কিছু সহজ নিয়ম

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন। আমরা এবার একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। এখন প্রচুর গরম পড়ে গেছে। এই গরমে ছোট বড় সবার ই প্রায় চুল পড়ার সমস্যা বেশি দেখা যায়। আমাদের দেহের সৌন্দর্য বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ অংশ হলো চুল। সবাই চায় যেন চুল সুন্দর থাকুক। আমাদের সৌন্দর্য দিগুণ বাড়িয়ে দেয় চুল। আমাদের শরীরের জন্য যেমন পুষ্টি ও খাবার প্রয়োজন ঠিক তেমনি চুলকে সুন্দর রাখতে পুষ্টি প্রয়োজন আর কিছু সহজ নিয়ম মেনে চলতে পারলেই চুল থাকবে সুন্দর।  

এই গরমে আমরা কিভাবে চুলের যত্ন নিতে পারি তা নিচে আলোচনা করা হলো। 

(১) অ্যালোভেরা ব্যবহারঃ

অ্যালোভেরা চুলের  জন্য খুব উপকারী একটি উপাদান। আমরা অ্যালোভেরা মাস্ক তৈরি  করে আমাদের চুলে ব্যবহার করতে পারি। এতে আমাদের চুলের গোড়া হবে মজবুত আর চুল ঘন ও সিল্কি হবে। যাদের মাথায় খুশকি সমস্যা আছে তারা অ্যালোভেরা এর সাথে লেবুর রস মিশিয়ে ব্যবহার করলে খুশকি সমস্যা দূর হবে।  আবার তেলের  সাথেও অ্যালোভেরা মিশিয়ে আমরা ব্যবহার করতে পারি। গরমের মধ্যে এটি আমাদের মাথা ঠান্ডা রাখতে সহায়তা করবে। 

(২) চুলের তেল ব্যবহারঃ

তেল দেওয়া চুলের জন্য অত্যন্ত জরুরী বিষয়। অনেকেই চুলে তেল ব্যবহার করতে চান না, এই জন্য চুল তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। আমাদের বেঁচে থাকার জন্য যেমন খাবার প্রয়োজন তেমনি চুলের খাবার হিসেবে তেল প্রয়োজন। তবে চুলে প্রতিদিন  তেল না দিয়ে সপ্তাহে দুদিন তেল দিলেই যথেষ্ঠ। তেলের সাথে আমলকির রস মিশিয়ে দিলে সেটি চুলের জন্য খুব উপকারী। চুলে অতিরিক্ত তেল না দিয়ে অল্প করে তেল চুলের গোড়ায় ভালোকরে মেসেজ করে দিবেন। এতে চুল ভালো থাকবে। 

(৩) মেহেদী ব্যবহারঃ

আমরা সাধারনত মেহেদী হাতে ব্যবহার করে থাকি, তবে মেহেদী মাস্ক ব্যবহার চুলের জন্য উপকারী। আমরা বিভিন্নভাবে মেহেদী মাস্ক তৈরি করে নিতে পারি।  মেহেদীর সাথে অল্প পরিমান চায়ের লিকার যোগ করে ভালো করে মিশিয়ে চুলে ব্যবহার করতে পারি আবার মেহেদীর সাথে টক দই মিশিয়েও চুলে ব্যবহার করতে পারি। এতে করে আমাদের চুলে খুশকির সমস্যা ঠিক হবে।আর চুল হবে শক্ত ও সতেজ। 

(৪) চুলে প্যাক ব্যবহারঃ

এই গরমে চুলকে সতেজ রাখতে ও চুল পড়া বন্ধ করতে চুলের প্যাক বয়বহার করা উপকারী। চুলের প্যাকে আমরা আমলকির রস, মেথি গুঁড়ো, অ্যালোভেরা, মেহেদী, কালোজিরা ইত্যাদি ব্যবহার করতে পারি। 

(৫) রোদ ও ধুলাবালি থেকে দূরে থাকাঃ

এই গরমে অনেক কাজের জন্য আমাদের ঘর থেকে বাইরে যেতে হয়। বাইরের ধুলাবালি ও রোদ চুলের প্রচুর ক্ষতি করে, তাই বাইরে গরমে আমাদের ছাতা ব্যবহার করা দরকার। 

(৬) শ্যাম্পুঃ

চুলের যত্নে চুল পরিষ্কার পরিচ্ছন্ন রাখা খুব জরুরী । আমরা চুল পরিষ্কার রাখতে শ্যাম্পু ব্যবহার করে থাকি।কিন্তু শ্যাম্পুর অতিরিক্ত ব্যবহার আমাদের চুলের প্রচুর ক্ষতি করে। তাই আমরা সপ্তাহে ৩ দিন শ্যাম্পু ব্যবহার করতে পারি। 

(৭) শুকনো চুলঃ

চুল বেশিক্ষণ ভিজে থাকলে চুলের অনেক ধরনের সমস্যা হতে পারে। তাই আমাদের গোসলের পর চুল দ্রুত শুকিয়ে নেওয়া দরকার। 

গরমের দিনে আমরা বারবার গোসল করে থাকি এক্ষেত্রে আমাদের চুল যেনো বেশিক্ষণ ভিজে না থাকে খেয়াল রাখতে হবে। 

আজকে আমরা জানলাম এই গরমে আমরা কিভাবে চুলের  যত্ন নিবো। পরবর্তীতে আমরা আরো অন্য বিষয় নিয়ে হাজির হবো। ততক্ষণ পর্যন্ত সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ ।

1
0
Fozia Sayda

Fozia Sayda

আসসালামুআলাইকুম, আমাদের ওয়েবসাইট এ আপনাকে স্বাগতম। আমি অনার্স তত্বীয় বর্ষের একজন ছাত্রী। আমি মনে করি একাডেমিক শিক্ষার পাশাপাশি আমাদের অনেক কিছুই শেখার আছে । আমরা আমাদের আশে পাশে থেকে অনেক বিষয়ে জানতে পারি। অবসর সময়গুলো নষ্ট না করে প্রতিনিয়ত কিছু না কিছু শিখে যুগের সাথে আমাদের তাল মিলিয়ে চলা উচিত। আমরা আমাদের ওয়েবসাইট এ আপনাদের সহজভাবে কিছু জিনিস শিখানো বা জানানোর চেষ্ঠা করছি। ধন্যবাদ সবাইকে আমাদের পাশে থাকার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *