ত্বক উজ্জ্বলকারী ৬ ধরণের জুস

শরীরের মধ্যে ত্বক মানুষের খুব সংবেদনশীল। আমরা যা খাই সম্পূর্ণটাই আমাদের শরীরের ওপর প্রভাব ফেলে। আর সেই প্রভাব প্রকাশ পায় শরীরের অভ্যন্তরে ও বাইরে। তাই উজ্জ্বল ত্বক পেতে আমরা বিভিন্ন ধরণের ফলের জুস খেতে পারি। এতে করে ত্বক ও উজ্জ্বল ও সুন্দর হবে এবং শরীরের জন্য উপকারী ও হবে। আর পুষ্টি পাওয়ার সবচেয়ে সহজ ও সর্বোত্তম উপায় হচ্ছে জুস বানিয়ে পান করা। তাই আজ জানুন এমন কিছু সুস্বাদু জুস সম্পর্কে যেগুলো নিয়মিত খেলে মিলবে উজ্জ্বল ত্বক।

১.বিটরুট জুসঃ

ত্বক ও স্বাস্থ্যের জন্য অনেক উপকারী একটি জুস হল বিটরুট। এটি ত্বকের গভীরে গিয়ে কাজ করে। ত্বক উজ্জ্বল করে ও ত্বকের দাগ দূর করে। বিটরুটে থাকা আয়রন, পটাশিয়াম উপাদান রক্তকে বিশুদ্ধ করে ত্বককে উজ্জ্বল করে। এছাড়া বিটরুটের জুসে এ, সি, বি, ফলিক এসিড, কে, ম্যাগনেশিয়াম, তামা ও জিংকের মত অনেক গুরুত্বপূর্ণ উপাদান আছে যা শরীরে বিভিন্ন ভিটামিনের ও চাহিদা পূরণ করে।

২.গাজরের জুসঃ

গাজরে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট। এই অ্যান্টি অক্সিডেন্টগুলো সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করার পাশাপাশি ত্বকের বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়। গাজরে থাকা ভিটামিন চোখের জন্য অনেক উপকারী।

৩.কমলার জুসঃ

এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। ভিটামিন সি কোলাজেন গঠনে সাহায্য করে। ত্বককে উজ্জ্বল রাখে ও অকাল বার্ধক্য নিয়ন্ত্রণ করে। বয়স বাড়ার সাথে সাথে মানুষের শরীরে কোলাজেন কমতে থাকে। তাই খাবারের মাধ্যমে কোলাজেন গ্রহণ করা উচিত।তাছাড়া ও কমলার জুস ত্বকের রোদে পোড়া কালো দাগ ও ত্বকের শুষ্কতা দূর করতে সাহায্য করে।

৪.অ্যালোভেরার জুসঃ

অ্যালোভেরার জুস ত্বকের জন্য অনেক উপকারী। এটি ত্বকে ঠান্ডা রাখে। ত্বকে কোন প্রকার এলার্জি জনিত সমস্যা থাকলে তা দূর করে। প্রাকৃতিক উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি অ্যালোভেরার জুস গরমের দিনে শরীরেকে ঠান্ডা রাখবে।

৫.শসার জুসঃ

শসার জুস আপনার শরীরকে হাইড্রেট রাখার পাশাপাশি শরীর থেকে টক্সিন বের করে দিবে। যাদের অতিরিক্ত ওজন যারা ওজন কমাতে চান তারা শসার জুস নিয়মিত খেলে ওজন কমানোর পাশাপাশি ত্বক ও উজ্জ্বল রাখতে পারবেন।

৬.ডালিমের জুসঃ

ডালিমের জুস ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় এটি ত্বকের কোষ ভালো রাখতে সাহায্য করে। ডালিমের জুস রক্ত পরিষ্কার রাখার পাশাপাশি ত্বক উজ্জ্বল রাখে।যাদের শরীরে হিমোগ্লোবিন কম তারা নিয়মিত ডালিমের জুস খেতে পারেন। ডালিম রক্তে অক্সিজেনের মাত্রা ঠিক রাখে।

আপনার আর ও ভালো ফলাফল পাওয়ার জন্য উপরের যে কোন জুসের সাথে কাঁচা হলুদের রস ও মিশিয়ে খেতে পারেন।কাঁচা হলুদের অনেক উপকারী দিক রয়েছে যা ত্বক উজ্জ্বল করতে ও সাহায্য করে।

আরো পড়ুন

1
0
Tanzina Afrose Tani

Tanzina Afrose Tani

I have to say something about myself.My name is Tani. I am a student.I am a person who is positive about every aspect of life.I like to do,to see and to experience. We will try to inform you easily on our website.Thanks to everyone for being on our website.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *