ফেসবুক সম্পর্কে নতুন তথ্য

আসসালামুআলাইকুম, সবাই কেমন আছেন?  আশা করি আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই ভালো আছেন। আজকে আমরা চলে এলাম নতুন কিছু নিয়ে আলোচনা করতে। 

আমরা প্রতিনিয়ত ফেসবুক এর ব্যবহার করে থাকি। আমাদপর দৈনন্দিন জীবনের সাথে ফেসবুক জড়িয়ে রয়েছে। আর বর্তমান সময় যেহেতু মানুষ বাইরে যেতে পারছে না তখন ফেসবুক কে একমাত্র বিনোদনের মাধয়ম হিসেবে বেছে নিচ্ছে।  অনলাইন  ব্যবসা করার জন্য ব্যবহার করা হচ্ছে ফেসবুক। ফেসবুক কি শুধুমাত্র আমাদের উপকার করছে নাকি ফেসবুক  দারা আমরা বিপদেও পড়তে পারি। 

কিছুদিন হলো ফেসবুকে একটি নতুন জিনিস দেখতে পারতেছি , সেটা হতে পারে উপকারের আবার ক্ষতিও। 

বর্তমান এ যারা ফোন এ ফেসবুক এপ ব্যবহার করতেছে তারা একটু পর পর ফেসবুকে ঢোকার জন্য ফেসবুক এপটি কেটে দেয় না, এটি বয়কগ্রাউন্ডে চলমান থাকে।  আর আমরা এই এপটি চালু থাকা অবস্তায় বিভিন্ন কাজ করতে থাকি।  যেমন, বিউটি ক্যমেরা দিয়ে পিক তুলি, তারপর বিভিন্ন এপ চালাই, বিবিন্ন সাইট এ ঢুকি, আরও অন্যান্য।  কিন্তু আমরা কি জানি যে আমরা ফেসবুকের বাইরে যেসব কাজ করতেছি মানে off facebook activity… আমাদের অজান্তেই পেসবুক সেই তথ্যগুলো নিয়ে নিচ্ছে বা জানতে পারতেছে বা সেভ করতেছে। আপনি ভাবতে পারেন এটা কিভাবে সম্ভব, আমি মিথ্যা বলতেছি।  আসলে তেমন কিছুই না যা বললাম সব সত্যি।  

আমরা সবাই যেহেতু প্রতিনিয়ত ফেসবুক ব্যবহার করে থাকি, আমাদের এই বিষয়টি জানা জরুরি। তো আসুন আমরা দেখে নেই। 

(১) প্রথমে চলে যেতে হবে settings & privacy তে। 

(২) তারপর settings এ যেতে হবে। 

(৩) তারপর যেতে হবে your faccbook information এর  off facebook activity তে। 

(৪) তারপর আপনি দেখতে পারবেন যে আপনি ফোন এ কি কি এ্যাপ ব্যবহার করছেন তার একটিভিটি। এবার বিশ্বাস হলো তো নাকি। 

আপনি নিশ্চই ভাবছেন এটি থেকে বাচার উপায় কি?  হ্যা অবশ্যই আছে। আমরা এই সেটিং টি অফ করে রাখতে পারি। 

(৫) অফ করার জন্য আমাদের এখন more options . এ যেতে হবে। 

(৬) এখানে তারপর manage future activity তে যেতে হবে। 

(৭) তারপর আমরা off Facebook activity off করে দিবো। 

তারপর এটি off হতে একদিন লাগতে পারে। কিন্তু অফ হয়ে গেলে আর আমাদের সমস্যা নাই। ইনফরমেশন গুলো আর সেভ হবে না। 

আমরা দেখলাম যে আমাদের নিত্য ব্যবহার করা জিনিসও কখনো কখনো আমাদের অজান্তেই ক্ষতি করবে কিন্তু আমরা জানতেও পারবো না। তাই প্রতিনিয়ত আমাদের তৎপর হতে হবে আর যুগের সাথে তাল মিলিয়ে চলতে হবে। আমরা যা কিছুই ব্যবহার করি না কেনো সেটা সম্পর্কে আমাদের পরিপূর্ণ জেনে নিতে হবে। 

আশা করি সবার ভালো লাগলো। পরবর্তীতে আমরা আরো নতুন কিছু নিয়ে আলোচনা করবো। সবাইকে পাশে থাকর জন্য ধন্যবাদ। 

0
0
Fozia Sayda

Fozia Sayda

আসসালামুআলাইকুম, আমাদের ওয়েবসাইট এ আপনাকে স্বাগতম। আমি অনার্স তত্বীয় বর্ষের একজন ছাত্রী। আমি মনে করি একাডেমিক শিক্ষার পাশাপাশি আমাদের অনেক কিছুই শেখার আছে । আমরা আমাদের আশে পাশে থেকে অনেক বিষয়ে জানতে পারি। অবসর সময়গুলো নষ্ট না করে প্রতিনিয়ত কিছু না কিছু শিখে যুগের সাথে আমাদের তাল মিলিয়ে চলা উচিত। আমরা আমাদের ওয়েবসাইট এ আপনাদের সহজভাবে কিছু জিনিস শিখানো বা জানানোর চেষ্ঠা করছি। ধন্যবাদ সবাইকে আমাদের পাশে থাকার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *