লিড জেনারেশন কি? কিভাবে লিড জেনারেশন করে ফ্রিল্যান্সিং করা যায়?

লিড জেনারেশন এমনটা কাজ, পেশা বা সার্ভিস যার মাধ্যমে কোন কোম্পানি বা দোকানের জন্য নতুন কাস্টমার জোগাড় করে দেওয়া। কাজটি খুব বেশি কঠিন নয়, যখন আয়ত্ত করে ফেলবেন। ইউটিউব এর অনেক ভিডিও ও প্লে-লিস্ট রয়েছে যেখানে ফ্রিতেই কাজ শিখে নিতে পারেন। লিড জেনারেশন ডিজিটাল মার্কেটিং এর একটি শাখা। যদি মনে করি কোন ফেশওয়াশ কোম্পানি তাদের ফেশওয়াশ বাজারে ছাড়তে করতে চাই, তাহলে কোম্পানীটি সরাসরি কাস্টমার এর কাছে ছাড়বে না, তার দরকার হবে ফেশওয়াশ সাপ্লাই করে এমন এজেন্সি/সাপ্লায়ার/পাইকারি দোকানদার এর কন্টাক্ট ইনফরমেশন। একে কন্টাক্ট লিস্ট বলা হয়। লিড বলতে টার্গেটেড পারসোনের কন্টাক্ট ইনফরমেশনকে বোঝায় যেমন ফোন নম্বর, ইমেইল বা স্যোসাল একাউন্ট লিংক। কোম্পানিটি সরাসরি এই লিড এর মাধ্যমে সাপ্লায়ারদের সাথে যোগাযোগ করে, ইমেইল করে এবং বিভিন্ন অফার প্রোমট করে। 

লিড জেনারেশন ২ প্রকার। বি টু বি (বিজনেস – বিজনেস) এবং বি টু সি (বিজনেস টি কনজুমার/কাস্টমার)। যে ব্যক্তি লিড জেনারেট করে তাকে লিড জেনারেটর বলা হয়। একজন লিড জেনারেটর হিসাবে অনেকেই ফ্রিল্যান্সিং স্টার্ট করে এবং তারা ভবিষ্যতে আরো ভাল করে।  কোম্পানি যদি ডিলার/পাইকারদের/সাপ্লাইয়ার দের সাথে বিজনেস করতে চাই তাইলে তাদের বি-বি লিড প্রয়োজন হবে। মার্কেটপ্লেসে সাধারণত বি-বি কাজের বেশি অফার পাওয়া যায়।  আর যদি কোম্পানি সরাসরি কনজুমার এর সাথে বিজনেস করতে চাই তাহলে সেটা বি-সি লিড প্রয়োজন হবে। কাস্টমার এর লিড গুলো যখন গুগল শীট/এক্সেল শিটের মাধ্যমে গোছানো আকারে ক্লায়েন্টকে দেওয়া হবে সেটা হবে প্রসপেক্টিং লিড। একটি বিজনেসের সাথে অপর একটি বিজনেসের কানেক্ট করে দেওয়াই একজন লিড জেনারেটর এক্সপার্ট এর কাজ। তাই কোয়ালটি লিড বা কোম্পানির টার্গেটেড কাস্টমার জোগাড় করে দেওয়াই লিড জেনারেশন এর মূল কাজ।  উদহারণ হিসাবে বলা যায়,কোন ক্লাইয়েন্ট আপনাকে আমেরিকার সকল রেস্টুরেন্ট এর মালিক এর নাম, ফোন নম্বর, ইমেই, এড্রেস ও লোকেশন চাইতে পারে। নিশ্চয় খুব সহজেই আপনি কাজটি করতে পারবেন, অনুশীলন এর মাধ্যমে। ইন্টারনেট লাইন ও স্প্রীড শিটের ব্যাসিক জ্ঞান থাকলেই আপনি কাজের জন্য যোগ্য হয়ে গেলেন। 

এখন একটা ইন্টারেস্টিং টার্ম এর সাথে পরিচিত হবো। আর তা হলো রেডি/হট লিড যার মানে হচ্ছে লিড পারসন এলরেডি কোম্পানির সার্ভিস নেওয়ার জন্য প্রস্তুতই আছেন। সব কোম্পানি এমন হট লিড পেলে আপনাকে কাজে নিয়মিত করে। আরো একটি টার্ম হলো টার্গেটেড লিড যার মানে হচ্ছে নির্দিষ্ট টার্গেটেড করেই যে লিড কালেক্ট করা হয়। অনেক সময় বায়ার ইমেল লিস্টিং করতে দিতে পারে যেখানে কন্টাক্ট শুধু ইমেইল দিলেই চলবে, নম্বরের প্রয়োজন হবে না। এটাকে লেজি/অলস লিড জেনারেশনও বলা হয়।

লিড জেনারেশন এর জন্য বায়ার যা যা দিবে তা হচ্ছে কিওয়ার্ড এবং লোকেশন, টাইটেল, জব ফাংশন আর আমাদের এর উপর ভিত্তি করে লিড জেনারেট করে দিতে হবে। বাংলাদেশে লিড জেনারেট করে মার্কেটং এর প্রচলন এখনো তেমন চালু হয়নি। তবে উন্নত দেশগুলোতে এর চাহিদা ব্যাপক। লিড জেনারেশন সার্ভিসটি খুবই সাধারণ একটি কাজ যার মাধ্যমে আপনি মার্কেটপ্লেস ও মার্কেটপ্লেসের বাহিরে কাজ পেতে পারেন। প্রতিদিন রেগুলার সময় দিলে কিছু কৌশল অবলম্বন করে ওয়েব রিসার্চ এর মাধ্যমে লিড কালেকশন করতে পারেন। ফ্রিল্যান্সিং এর জন্য প্রাথমিক ভাবে এটি খুব ভাল পছন্দ সবার। তবে নিজেকে কাজের সাথে অবশ্যই আপডেট থাকা উচিৎ।

শুধুমাত্র লিড জেনারেশন এর কাজ শিখেই আপনি স্বাবলম্বী হতে পারেন। যত দক্ষতা অর্জন করবেন প্রতিনিধি তত টিকে থাকবেন। প্রতি মাসে ৩০-৪০ হাজার টাকা ইনকাম করতে পারেন আপনিও, তবে শুরুটা করুন আজই। মনে রাখবেন একমাত্র আপনিই পারেন আপনাকে হেল্প করতে। আর আজ শুরু না করলে আপনি ইন্টারন্যাশনালী পিছায়ে থাকবে। আশা করি লিড জেনারেশন এর ধারণা পেয়েছেন। আপডেট পেতে আমাদের সাথে থাকুন।

0
0
Rakibul Islam Khan

Rakibul Islam Khan

writing is my passion. I like to write and expression many vision to other. Before writing I lesson many thing. My concern on welfare of human Being that have scientific explanations.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *