স্মার্ট ফোনের গতি বাড়ুক দ্বিগুণ

বর্তমান মানুষের অন্যতম অনুসঙ্গ স্মার্ট ফোন।স্মার্ট ফোন গতিশীল না হলে চরম ভোগান্তি পোহাতে হয়।কিছু কৌশল অবলম্বন করলে স্মার্ট ফোনে পাওয়া যাবে নতুনের মত গতি।প্রতিদিন ব্যবহার করতে করতে একটা সময় গিয়ে দেখা যায় স্মার্ট ফোনের যতই বয়স বাড়ে, ততই গতি কমে যায়।আজ আপনাদের জানাবো স্মার্ট ফোনের গতি বাড়ানোর ৯ টি কৌশল :

১.অপ্রোয়জনীয় অ্যাপস আনইন্সটল করাঃ
অনেকে মোবাইলে প্রচুর পরিমাণ অপ্রয়োজনীয় অ্যাপ ইনস্টল করে রাখেন।
এসব অপ্রয়োজনীয় অ্যাপ ইনস্টলের ফলে ফোনের ইন্টার্নাল মেমোরি কমে যায় এবং র‍্যামের উপর চাপ পড়ে।অপ্রোয়জনীয় অ্যাপসগুলো ফোনের গতিশীলতা কমায়।
২.অপারেটিং সিস্টেম আপডেট রাখা:
অপারেটিং সিস্টেম আপডেট না রাখা স্মার্ট ফোন স্লো হওয়ার অন্যতম কারন।স্মার্ট ফোন কোম্পানি গুলো অপারেটিং সিস্টেমের আপডেটে ল্যাগ ফিক্স করে থাকে। তাই অপারেটিং সিস্টেম আপডেট রাখলে ফোন দ্রুত কাজ করে।
৩.স্মার্ট ফোনের অ্যাপসগুলো আপডেট রাখা:
বিভিন্ন সময় ফোনের অ্যাপসগুলো ব্যবহারের সময় দেখবেন আপডেট চাইবে।সে ক্ষেত্রে অ্যাপসটি আপডেটের জন্য অনুমতি দিতে হবে।এতে স্মার্ট ফোনের গতি বাড়বে।
৪. সিনেমা,নাটক,মিউজিক ফোনে না রাখা:
এসব জিনিস স্মার্ট ফোনের মেমোরির উপর চাপ প্রয়োগ করে।যার ফলে স্মার্ট ফোন স্লো হয়।তাই সিনেমা, নাটক,মিউজিক দেখা ও শোনার পর মেমোরি থেকে ডিলিট করা উচিত।
৫.মেমোরি স্টোরেজ খালি রাখা:
মেমোরি স্টোরেজ ফুল হলে অটোমেটিক ফোন স্লো হয়ে যায়।মেমোরিতে থাকা ছবি,মেসেজ স্মৃতি হিসেবে রাখতে চাইলে গুগল ড্রাইভ বা কম্পিউটার বা ল্যাপটপে রেখে দিতে পারেন।এতে মেমোরি স্টোরেজ খালি থাকবে ফোনের গতি বাড়বে।
৬.কাস্টম রম ইনস্টল করা:ফোনের গতি যদি কয়েক গুণ বৃদ্ধি করতে চান তবে কাস্টম রম ইনস্টল করুন।
৭.ফোনের ক্যাশ মেমোরি ক্লিন রাখা:
ফোনের ক্যাশ মেমোরি সবসময় ক্লিন
রাখা।ক্যাশ মেমোরির কারনে ফোন অনেক ভারি হয়।
৮.ফোনের হোম স্ক্রিন পরিষ্কার রাখা:
ফোনের হোম স্ক্রিন পরিষ্কার রাখলে ও ফোনের গতি বৃদ্ধি পায়।
৯.ফ্যাক্টরি রিসেট:
যদি একেবারেই ফোনের গতি কমে যায়, ফোনে কাজ করতে গিয়ে অসুবিধায় পরতে হয় তবে ফ্যাক্টরি রিসেট দেয়া ভালো।তাহলে ফোনটি আবার অাগের অবস্হানে ফিরে আসবে।তবে ফ্যাক্টরি রিসেট দেয়ার আগে ফোনের প্রয়োজনীয় ডেটা ব্যাকআপ নিয়ে রাখতে হবে।
#
ফোন কেনার সময় ফোনের র‍্যাম বেশি কি না তা দেখে নিতে হবে। কারন কম্পিউটারে সহজে র‍্যাম বাড়িয়ে নেয়া যায় কিন্তু স্মার্ট ফোনে তা সম্ভব হয় না।এর সাথে ফোনের ইন্টারনাল স্টোরেজ ও বেশি থাকা ভালো।এতে করে সেই ফোন ভালো সার্ভিস দিবে আপনাদের। ব্যাটারি বদলানোর ফলে ও স্মার্ট ফোনের গতি বাড়ানো যায়।তবে তা নির্দিষ্ট ফোনের কাস্টমার কেয়ার থেকে নিতে হবে।আশা রাখছি এই সমস্যাগুলো সমাধানের মাধ্যমে আপনারা আপনাদের স্মার্ট ফোনের গতি বাড়াতে পারবেন।

5
0
Tanzina Afrose Tani

Tanzina Afrose Tani

I have to say something about myself.My name is Tani. I am a student.I am a person who is positive about every aspect of life.I like to do,to see and to experience. We will try to inform you easily on our website.Thanks to everyone for being on our website.

2 thoughts on “স্মার্ট ফোনের গতি বাড়ুক দ্বিগুণ

Leave a Reply

Your email address will not be published.