বেসিক ইলাস্ট্রেটর এর কাজ (পর্ব ৭)

আসসালামুআলাইকুম, আশা করি সবাই ভালো আছেন।আজ আমরা আলোচনা করতে যাচ্ছি নতুন কিছু টুল নিয়ে। এই একটি টুলের ভিতরে মাউস এর রাইট বাটন ক্লিক করলে আমরা আরো কিছু টুল দেখতে পারবো। এখানে টুল গুলো হলো ( Width tool, Warp tool, Twirl tool, Pucker tool,Bloat tool,Scallop tool,Crystalize tool,Wrinkle tool)  এসব এক একটি টুলের কাজ একেক রকম, যখন যেটি প্রয়োজন তখন আমরা সেই টুলটি নিয়ে কাজ করতে পারবো।

(১) প্রথমে একটা রাউন্ডেট চতুর্ভুজ নিয়ে কাজ করবো।একটি গোলাকৃতি চতুর্ভুজ নিলাম। 

(২) আমরা  Width tool নিয়ে চতুর্ভুজের এক পাশে ধরে টান দিবো। অনেকটা এমন হয়ে গেলো। Widh tool এভাবে কাজ করে।

(৩) এবার আমরা  Warp tool নিবো। এই টুল নিয়ে চতুর্ভুজের ভিতর থেকে উপরে টান দিলে কোনাগুলো ঠিক, বাইরের দিকে টান দিলে বাইরে ঢেউ খেলে যাবে আার ভিতরে টান দিলে ভিতরের দিকে ঢেউ খেলে যাবে। 

(৪) এবার আমরা একটি বৃত্ত নিবো আর Twirl tool নিয়ে কাজ করবো।  আমরা এই টুল যেখানেই কিছুখন ধরে রাখবো ঠিক সেখানেই সুন্দর একটি ডিজাইন হবে ঠিক নীচের ছবির মতো।

(৫) এবার আমরা বৃত্তের মধ্যে Pucker tool ব্যবহার করবো।  আমরা মাউস এর লেফ্ট বাটন চেপে ধরে যদি ভিতরের দিকে নেই ভিতরের দিকে যাবে আর যদি বাইরে টান দেই তাহলে বাইরের দিকে যাবে অনেকটা নীচের ছবির মতো।

(৬) এবার আমরা একটি গোলাকার চতুর্ভুজে  Bloat tool ব্যবহার করবো এই টুল দিয়ে বাইরে টান দিলে বাইরে রেখার মতো হবে আর বাইরে থেকে ভিতরের দিকে টান দিলে ভিতরে ফাকা হয়ে যাবে অনেকটা ঠিক নীচের ছবির মতো।

(৭) এবার আমরা একটি বৃত্ত এবং Scallop tool নিয়ে কাজ করবো। এই টুল নিয়ে ভিতরে থেকে বাইরে বা বাইরে থেকে ভিতরে টান দিলে অনেকটা কর্নারগুলো এমন দেখাবে। নীচের পিক এ দেখুন।

(৮) এবার আমরা একটি বৃত্ত এবং Crystallize tool নিয়ে কাজ করবো। এই টুল নিয়ে কাজ করার সময় যদি আমরা মাউস এর লেফ্ট বাটন চেপে ভিতর থেকে বাইরে বা বাইরে থেকে ভিতরে টান দেই, অনেকটা ঠিক এমনই দেখতে পারবো।

(৯) এবার  আমরা একটি ষড়ভুজ আর Wrinkle tool নিয়ে কাজ করবো। এবার খেয়াল করুন এই টুল ব্যবহারের কারনে চারিদিকে ছোট ছোট উচু নিচু দেখা যাচ্ছে।

আমরা যখন যেই টুল যেখানে ব্যবহার করা দরকার তখন সেই টুল নিয়ে কাজ করতে পারি।আশা করি কারো বুঝতে কোন সমস্যা হয়নি। তারপরেও কারো কোন সমস্যা থাকলে বলবেন ক্লিয়ার করার চেষ্ঠা করবো। পরবর্তিতে আরো নতুন কিছু দেখানো হবে। আল্লাহ হাফেজ, সবাই ভালো থাকবেন।

2
0
Fozia Sayda

Fozia Sayda

আসসালামুআলাইকুম, আমাদের ওয়েবসাইট এ আপনাকে স্বাগতম। আমি অনার্স তত্বীয় বর্ষের একজন ছাত্রী। আমি মনে করি একাডেমিক শিক্ষার পাশাপাশি আমাদের অনেক কিছুই শেখার আছে । আমরা আমাদের আশে পাশে থেকে অনেক বিষয়ে জানতে পারি। অবসর সময়গুলো নষ্ট না করে প্রতিনিয়ত কিছু না কিছু শিখে যুগের সাথে আমাদের তাল মিলিয়ে চলা উচিত। আমরা আমাদের ওয়েবসাইট এ আপনাদের সহজভাবে কিছু জিনিস শিখানো বা জানানোর চেষ্ঠা করছি। ধন্যবাদ সবাইকে আমাদের পাশে থাকার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *