বেসিক ইলাস্ট্রেটর এর কাজ (পর্ব ২)

আসসালামুআলাইকুম, আশা করি সবাই ভালো আছেন।  গতদিন আমরা শিখেছি কিভাবে আমরা ইলাস্ট্রেটর এ একটি নতুন ডকুমেন্ট তৈরী করবো। আশা করি সবাই বুঝতে পেরেছেন। ইলাস্ট্রেটর এ অনেক ধরনের (Tools)  রয়েছে। আমরা আজ একটা টুল নিয়ে  আলোচনা করবো।

(1)ছবিতে বামে একটা টুল দেখতে পারছেন এটি হলো ( Rectangle tool)   । আপনারা নিশ্চই জানেন Rectangle বলতে আয়তক্ষেত্র বা চতুর্ভুজ বুঝায়।  তাহলে আমরা এই টুল নিয়ে একটি সুন্দর আয়ত ক্ষেত্র বা চতুর্ভুজ আকতে পারবো।  আয়তক্ষেত্র বিভিন্ন ধরনের এবং সাইজের আমরা ইচ্ছামতো বানাতে পারবো।

(2) আয়তক্ষেত্র তৈরী করার পর আমরা এটাতে ইচ্ছেমতো কালার ব্যবহার করতে পারবো নীচের ছবিতে দেখানো হয়েছে কোথা থেকে আমরা কালার নিতে পারবো। ( Direct selection tool)  দিয়ে আয়তক্ষেত্র টি সিলেক্ট করে নিয়ে আমরা যেই রং দিতে চাই ওটায় ক্লিক করলে সেই রং ব্যবহার করা হয়ে যাবে।

(3) ( Rectangle tool)  এর উপর মাউস এর রাইট বাটন ক্লিক করলে  আমরা আরো কিছু টুল দেখতে পারবো নীচের ছবিতে দওয়া আছে।

(4) আমরা তাহলে (Rectangle tool)  ব্যবহার করে। Rounded rectangle( চতুর্ভুজ কিন্তু কোনাগুলো গোল হবে), Ellipse (বৃত্ত,উপবৃত্ত),polygon tool ( ষড়ভুজ) , Star tool ( তারা),Flare tool ( মশাল) এগুলো আমরা খুব সহজেই তৈরী করতে পারবো। 

(5) (Selection tool)  দিয়ে একটা করে জিনিস আমরা সিলেক্ট করবো আর আমাদের ইচ্ছেমতো কালার দিয়ে দিবো, নীচের ছবিতে আছে (Rectangle, Rounded rectangle, ellipse, star, polygon)।

(6) (Flare / মশাল) এটি সাদা ব্যাকগ্রউন্ড এ বোঝা যাচ্ছে না তাই কালো ব্যকগ্রাউন্ড এ নীচে দেখানো হলো।

আশা করি সবাই বুঝতে পেরেছেন। তারপরেও কারো কোন সমস্যা থাকলে বলবেন ক্লিয়ার করার চেষ্ঠা করবো। পরবর্তিতে আরো নতুন কিছু দেখানো হবে। 

আল্লাহ হাফেজ, সবাই ভালো থাকবেন।

2
0
Fozia Sayda

Fozia Sayda

আসসালামুআলাইকুম, আমাদের ওয়েবসাইট এ আপনাকে স্বাগতম। আমি অনার্স তত্বীয় বর্ষের একজন ছাত্রী। আমি মনে করি একাডেমিক শিক্ষার পাশাপাশি আমাদের অনেক কিছুই শেখার আছে । আমরা আমাদের আশে পাশে থেকে অনেক বিষয়ে জানতে পারি। অবসর সময়গুলো নষ্ট না করে প্রতিনিয়ত কিছু না কিছু শিখে যুগের সাথে আমাদের তাল মিলিয়ে চলা উচিত। আমরা আমাদের ওয়েবসাইট এ আপনাদের সহজভাবে কিছু জিনিস শিখানো বা জানানোর চেষ্ঠা করছি। ধন্যবাদ সবাইকে আমাদের পাশে থাকার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *