ত্বকের যত্ন নিন খুব সহজেই

একটি সুন্দর স্কিন বা ত্বক আপনার পুরো দিনকে সুন্দর করে দিতে পারে। কথায় আছে,প্রকৃতি আপনাকে 20 বছর বয়সে আপনাদের চেহারা দেয়, ৫০ বছর বয়সে মুখের যোগ্যতা আপনার উপর নির্ভর করে।  তাই,আমাদের ত্বকের যত্নের ব্যাপারে সচেতন হওয়া উচিত।

সকাল

ঘুম থেকে উঠার পর, অবশ্যই ভালো ভাবে স্কিন পরিস্কার করতে হবে। আপনার স্কিন বুঝে ফেসওয়াশ বা সাবান ব্যবহার করবেন।তারপর পছন্দ মত ডে ক্রিম ব্যবহার করতে হবে। মনে রাখতে হবে ডে ক্রিম যেন SPS যুক্ত ক্রিম হয়।

দুপুর

যদি আপনি বাহিরে থেকে আসেন তাহলে প্রথমে আপনাকে মুখ পরিষ্কার করতে হবে। ত্বকের উপর জমে থাকা ময়লা আমাদের ত্বকের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট করে দেয়। গোসলের আগে গরম পানিতে টাওয়াল ভিজে নিয়ে মুখে হাল্কা ভাবে ম্যাসাস করলে স্কিন সতেজ থাকে।

বিকাল বা সন্ধ্যা

ঘরোয়া উপাদানে তৈরি করে নিতে পারেন একটি ফেসপ্যাক।আলু, টমেটো, টক দই, শশা যেকোনটি   দিয়ে তৈরি করে নিতে পারেন একটি ফেসপ্যাক।  মনে রাখবেন, ফ্রেসপ্যাক বিকালে দেওয়া স্কিনের জন্য ভালো।

রাত

আমরা অনেকে ঘুমানোর আগে মুখ পরিষ্কার না করে ঘুমাই। এতে করে আমাদের মুখে লেগে থাকা ময়লা গুলো  মুখে জমে থেকে, ব্রণ উঠার প্রবণতা বৃদ্ধি করে। তাই অবশ্যই স্কিন পরিস্কার করে ত্বক অনুযায়ী মশ্চারাইজার দেওয়া উত্তম।

স্কিন কেয়ারের পাশাপাশি,  আরও কিছু নিয়ম আপনার ত্বককে করে তুলতে পারে একটি হেলদি স্কিন।

(১)দিনে একবার স্কিন ম্যাসাজ ;
(২)দুই লিটার পানি পান ;
(৩)তিন রকমের সবজি
(৪)চার চামচ টক দই;
(৫)পাঁচটা বাদাম;
(৬)ছয় ঘন্টা ঘুম;
ত্বক পরিষ্কারের সাথে খাদ্যাভ্যাস এবং কিছু নিয়ম আমাদের শরীর, মন দুইটাই ভালো রাখবে। সুখ একটি অভ্যাস আপনার ত্বকের যত্নও তাই।

দিনে একবার স্কিন ম্যাসাজ

কোরিয়ান মেয়েদের স্কিন অনেক উজ্জ্বল এবং হেলদি। কারণ, তাদের দেশে রুপচর্চার জ্ঞান বা নিয়ম একদম ছোট বয়স থেকে শুরু করা হয়। গোসলের আগে হাল্কা গরম পানিতে টাওয়ার ভিজেয়ে মুখে আলতো করে ম্যাসাজ করলে ত্বক সতেজ এবং বয়সের ছাপ দূর করে। এই পদ্ধতিটি কোরিয়ান মেয়েরা নিয়মিত করে থাকেন।

দুই লিটার পানি পান

কথায় আছে, পানির ওপর নাম জীবন। সুন্দর ত্বকের জন্য শরীরে দরকার পর্যাপ্ত পানি। তাই দিনে কমপক্ষে ৮ গ্লাস বা  ২ লিটার পানি পান করার অভ্যাস করতে হবে। এতে ত্বক হয়ে উঠবে প্রাণবন্ত।

তিন রকমের সবজি

আমরা যা গ্রহণ করি তার উপরে আমাদের ত্বকের উজ্জ্বলতা, স্নিগ্ধতা নির্ভর করে। সবুজ শাক,সবজি,ফল আমাদের ভিটামিন-এ, ভিটামিন সি এর অভাব দূর করে। যা আমাদের ত্বকের প্রয়োজনীয় খাদ্য হিসাবে কাজ করে।

চার চামচ টক দই

টক দই আমরা ত্বক ও চুলের যত্নে ব্যবহার করে থাকি। তবে টক দই খাওয়ার ফলে আমাদের হজমের সমস্যা দূর হয়। হজমের সমস্যার কারণে আমাদের স্কিনে অনেক ধরনের সমস্যা দেখা যায়। তাই, প্রতিদিন নিয়ম করে ৪ চামচ টক দই আপনাকে সুন্দর ত্বক পেতে সাহায্যে করবে।

পাঁচটা বাদাম

বাদাম কে বলা হয় মস্তিষ্কের খাবার। নিয়মিত ৫ টি বাদাম খাওয়ার অভ্যাস করলে,  ত্বককে উজ্জ্বল ও আদ্রতা ধরে রাখতে সাহায্য করে। এতে বয়সের ছাপ দূর হয়।

ছয়ঘন্টা ঘুম

শরীরকে বিশ্রাম ব্যাতিত কখনো একটা সুন্দর মন বা ত্বক লাভ করা যাবে না। তাই দরকার পর্যাপ্ত পরিমাণের ঘুম। দৈনিক ৬ ঘন্টা ঘুম দরকার সুন্দর ত্বকের জন্য।

3
0

One thought on “ত্বকের যত্ন নিন খুব সহজেই

Leave a Reply

Your email address will not be published.