বেসিক ইলাস্ট্রেটর এর কাজ(পর্ব ৫)

আসসালামুআলাইকুম, আশা করি সবাই ভালো আছেন।
গতদিনে আমরা ডকুমেন্ট বা আর্টবোর্ড সেভ করা শিখেছি আশা করি সবাই বুঝতে পেরেছেন। আজ আমরা নতুন কিছু টুল নিয়ে আলোচনা করবো।

 আমরা আলোচনা করতে যাচ্ছি (Pen tool)  নিয়ে। 

  1. আমরা পেন টুল নিয়ে ইচ্ছে মতো সোজা, বাকা, বা কার্ভ আকঁতে পারবো। যেমন বই, ঘর, কলম যা ইচ্ছা আকঁতে পারবো কিন্তু অনেক প্রাকটিস করতে হবে অবশ্যই।

2. পেন টুলের ভিতরে আমরা আরো কিছু টুল দেখতে পারতেছি। (Add Anchor point tool), (Delete Anchor point tool), (Anchor point tool)  এগুলো টুল আমাদের সব সময় কাজে লাগবে না কিন্তু যখন যেই টুল দরকার হবে তখন সেই টুল নিয়ে কাজ করবো আমরা।

3. আমরা চলে যাই পেন টুল এ আমরা পেন টুল সিলেক্ট করলাম। ধরি আমরা একটা বই আঁকবো। তাহলে আমরা প্রথমে আাকঁতে শুরু করি। আমরা যখন ই থামতে চাইবো আাকার সময় বা একটা একটা করে পার্ট শেষ করবো তখন ই সিলেকশন টুল এ ক্লিক করবো তাহলে পেন টুল চলে যাবে। 

4. আমরা একটা বই একে ফেলেছি। এখন আমরা বই এর কালার ইচ্চা মতো চেন্জ করতে পারবো। 

5. ভিতরে কালার ভিতরে কালার দেওয়ার জন্য আমরা ফিল্ড কালার টা ব্যাবহার করবো।বইটা সিলেকশন টুল দিয়ে সিলেক্ট করে কালার দিয়ে দিলেই হবে। 

6. আর আমরা যদি বর্ডার কালার মানে বই এর সাইড লাইন গুলোতে কালার দেই তাহলে স্টোক কালার ব্যবহার করবো।

7. আর ইচ্ছেমতো স্টোক বাড়াতে বা কমাতে পারবো। 

8. স্টোক কালার হলুদ, আার স্টোক ৫ এবং কালো একটা ব্যকগ্রাউন্ড দেওয়ার পরের অবস্থা। ব্যাকগ্রাউন্ড দেওয়া আর সেভ করা আমরা আগের পর্বে শিখেছি আচা করি সবাই পারবেন কোন সমস্যা হওয়ার কথা না। 

এবার আমরা প্রথমে একটা চতুর্ভুজ নিবো তারপর আমরা (Add anchor point)   নিয়ে কাজ করবো। 

  1. এড এংকর পয়েন্ট টুল নিয়ে আমরা নতুন পয়েন্ট যুক্ত করতে পারি। ধরুন মাঝ বরাবর একটা পয়েন্ট যুক্ত করলাম। এটির সুবিধা হলো আমরা  ডিরেক্ট সিলেকশন টুল দিয়ে শুধু ঐ নতুন পয়েন্ট টাকে সিলেক্ট করে উপরে টানতে পারবো।

2. আবার যদি চাই নীচের দিকেও টানতে পারবো।

3. আবার ইচ্ছে হলে চারিদিকে অনেক এংকর পয়েন্ট এড করে যখন যেদিকে ইচ্ছা টেনে নতুন কিছু আঁকতে বা তৈরী করতে পারবো।

4. শুধু আমাদের খেয়াল রাখতে হবে আমরা ডিরেক্ট সিলেকশন টুল দিয়ে শুধু একটা এংকর পয়েন্ট সিলেক্ট করবো যদি সবগুলো সিলেকশন করি তাহলে যা করতে চাইবো একসাথে সবগুলোতেই হবে। তখন আমরা যা আঁকতে চাইবো টিক সেটা না হয়ে সন নষ্ট হয়ে যাবে।

আশা করি সবাই বুঝতে পেরেছেন। তারপরেও কারো কোন সমস্যা থাকলে বলবেন ক্লিয়ার করার চেষ্ঠা করবো। পরবর্তিতে আরো নতুন কিছু দেখানো হবে। আল্লাহ হাফেজ, সবাই ভালো থাকবেন। 

0
0
Fozia Sayda

Fozia Sayda

আসসালামুআলাইকুম, আমাদের ওয়েবসাইট এ আপনাকে স্বাগতম। আমি অনার্স তত্বীয় বর্ষের একজন ছাত্রী। আমি মনে করি একাডেমিক শিক্ষার পাশাপাশি আমাদের অনেক কিছুই শেখার আছে । আমরা আমাদের আশে পাশে থেকে অনেক বিষয়ে জানতে পারি। অবসর সময়গুলো নষ্ট না করে প্রতিনিয়ত কিছু না কিছু শিখে যুগের সাথে আমাদের তাল মিলিয়ে চলা উচিত। আমরা আমাদের ওয়েবসাইট এ আপনাদের সহজভাবে কিছু জিনিস শিখানো বা জানানোর চেষ্ঠা করছি। ধন্যবাদ সবাইকে আমাদের পাশে থাকার জন্য।

Leave a Reply

Your email address will not be published.