বেসিক ইলাস্ট্রেটর এর কাজ (পর্ব ৯)

আসসালামুআলাইকুম, আশা করি সবাই ভালো আছেন।আজ আমরা নতুন কিছু শিখতে যাচ্ছি। 

(১) প্রথমে আমরা আলোচনা করবো Eraser tool নিয়ে। এর  ভিতরে আরো কিছু টুল আমরা দেখতে পারতেছি। (Scissors tool, Knife tool)  এই টুল গুলো আমরা বিভিন্ন প্রয়োজনে কোন কিছু মুছে ফেলতে, কাটতে ব্যাবহার করি। প্রথমে আমরা একটি চতুর্ভুজ নিবো।

(২) তারপর Eraser tool নিয়ে এটি মুছে ফেলার চেষ্ঠা করবো। ঠিক নীচের ছবির মতো।  তাহলে এর কাজ হলো কোন কিছু আংশিক বা পুরো মুছে ফেলতে সাহায্য করা।

 (৩) এরপর আমরা Scissors tool নিয়ে একটি এংকর পয়েন্ট থেকে অপর এংকর পয়েন্ট পর্যন্ত কাটতে পারবো৷ এর  কাজ হলো এংকর পয়েন্ট থেকে আরেক এংকর পয়েন্ট পর্যন্ত কাটা। 

(৪)  আমরা kinife tool নিয়ে ইচ্ছে মতো কোন কিছু যেকোন পাশ থেকে কাটতে পারবো। তারপর টুকরো গুলো আলাদা করতে পারবো। 

(৫)  আমরা hand tool নিয়ে কি কাজ করবো দেখে নেই ।  এই টুল দিয়ে আমরা পুরো আর্টবোড টাকে ধরে নরাতে পারবো ।

(৬)  আমরা zoom tool দিয়ে কোন কিছু বড়, ছোট করে দেখতে পারি। Zoom tool নিয়ে মাউস এর লেফট বাটন প্রেস করে ডানে নিলে আর্টবোর্ড টি বড় হবে।

আর যদি  এই টুল নিয়ে মাউস এর লেফট বাটন প্রেস করে বামে নিয়ে যাই তাহলে আর্টবোর্ট ছোট হবে।  

৭) আমরা Eyedropper tool নিয়ে কি করতে  পারি দেখে নেই। এই টুল নিয়ে আমরা একটি জিনিস থেকে কালার নিয়ে আরেকটায় দিতে পারি। 

পূর্বের অবস্থা। এখনে আমরা দুটি বৃত্ত দুই কালার দেখতে পারতেছি । আমরা একটি বৃত্ত থেকে কালার নিয়ে আরেকটি বৃত্ত তে দিবো।  

পরের অবস্থা। আইড্রোপার টুল দিয়ে আমরা একটি বৃত্তের কালার আরেকটিতে দিলাম। দুটি একই কালার হয়ে গেলো।

আমরা বিভিন্ন সময় বিভিন্ন কাজে এই টুল গুলো ব্যাবহার করে থাকি।  যখন যেই টুল প্রয়োজন হবে আমরা তখন সেই টুল নিয়ে কাজ করবো ৷  আমাদের খেয়াল রাখতে হবে কখন কোন টুল নিয়ে কাজ করলে পারফেক্ট হবে ।

আশা করি সবাই বুঝতে পেরেছেন। তারপরেও কারো কোন সমস্যা থাকলে বলবেন ক্লিয়ার করার চেষ্ঠা করবো। পরবর্তিতে আরো নতুন কিছু দেখানো হবে। 

আল্লাহ হাফেজ, সবাই ভালো থাকবেন।

1
0
Fozia Sayda

Fozia Sayda

আসসালামুআলাইকুম, আমাদের ওয়েবসাইট এ আপনাকে স্বাগতম। আমি অনার্স তত্বীয় বর্ষের একজন ছাত্রী। আমি মনে করি একাডেমিক শিক্ষার পাশাপাশি আমাদের অনেক কিছুই শেখার আছে । আমরা আমাদের আশে পাশে থেকে অনেক বিষয়ে জানতে পারি। অবসর সময়গুলো নষ্ট না করে প্রতিনিয়ত কিছু না কিছু শিখে যুগের সাথে আমাদের তাল মিলিয়ে চলা উচিত। আমরা আমাদের ওয়েবসাইট এ আপনাদের সহজভাবে কিছু জিনিস শিখানো বা জানানোর চেষ্ঠা করছি। ধন্যবাদ সবাইকে আমাদের পাশে থাকার জন্য।

Leave a Reply

Your email address will not be published.