বেসিক ফটোশপ (পর্ব ২)

আসসালামুআলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আজ আমরা শিখতে যাচ্ছি নতুন কিছু। 

ফটোশপ এর সহজ কিছু টুলের কাজ দেখবো। 

(১) আমরা pen tool নামে একটি টুল দেখতে পারতেছি। কোন কিছু পারফেক্টভাবে আকার ক্ষেত্রে আমরা এই টুলটি ব্যাবহার করে থাকি।ফটোশপ এ আমরা পারফেক্ট ভাবে কোন কিছু সিলেক্ট করার ক্ষেত্রে এই পেন টুল ব্যবহার করে থাকি।পেন টুল দিয়ে যে কোন কাজ করতে গেলে আমাদের প্রচুর প্রাকটিস করা জরুরী। 

(২) এখন আমরা যেই টুলটি দেখতে পারতেছি সেটি হলো type tool. আমরা জানি টাইপ টুল সাধারণত  কোন কিছু লিখার ক্ষেত্রে  ব্যাবহার করা হয়। আমরা যখন কোন লিখা লিখবো ফটোশপ ব্যাবহার করে তখন আমরা টাইপ টুল নিয়ে কাজ করবো।

(৩) এখন আমরা দেখতে পারতেছি path selection tool এই টুল আমরা ব্যাবহার করি কোন পথ সিলেক্ট করে কাজ করার ক্ষেত্রে আমরা এই টুলটি নিয়ে কাজ করে থাকি। 

(৪) এরপর আমরা যে টুলটি দেখতে পারতেছি সেটি হলো Rectangle টুল। এই টুল ব্যবহার করে আমরা যে কোনো আকার আকৃতির চতুর্ভুজ আকতে পারি। এই টুল এর ভিতরে  আমরা আরো কিছু শেপ পাবো যার সাহায্যে আমরা বৃত্ত,Rounded rectangle, Ellipse, polygon,line ইত্যাদি আঁকতে পারবো। 

(৫) এখন আমরা যে টুলটি দেকতে পারতেছি সেটি হলো hand tool. এই টুলটি দিয়ে কোন পিকচার ফটোশপ এ আমরা নড়াচড়া করতে পারবো। 

(৬) এখন আমরা যে টুলটি দেখতে পারতেছি সেটি হলো zoom tool, এই টুলটি ব্যাবহার করে আমরা কোন পিকচার বা যে কোন কিছু পটোশপ এ আর্ট করে সেটিকে বড় করে বা ছোট করে দেখতে পারবো।  যখন কোন ছবি বড় করে বা ছোট করে আমাদের কাজ করার দরকার হবে তখন আমরা এই টুলটি ব্যাবহার করে কাজ করবো। 

(৭) এখন আমরা ছোট চারকোনা বক্স দেখতে পারতেছি, এর মধ্যে একটি বক্স ডাবল ক্লিক করার মাধ্যমে আমরা Foreground colour বদলাতে পারবো।

তারপর আরেকটি বক্স ডাবল ক্লিক করার মাধ্যমে আমরা background colour বদলাতে পারবো। 

(৮) আমরা file থেকে new ক্লিক করার মাধ্যমে আমরা নতুন আর্টবোর্ড তৈরী হয়ে যাবে। 

(৯) আমরা ইচ্চামতো আর্টবোর্ড এর hight, width, Resolution, Color mode,Background colour ইচ্ছামতো ঠিক করে দিতে পারবো। Create এ ক্লিক  করার সাথে সাথেই নতুন একটি আর্টবোর্ড তৈরী হয়ে যাবে। 

(১০)  Rectangle টুল নিয়ে আমরা একটি চতুর্ভুজ আঁকতে পারি। Forground এ যেই কালার ঠিক করা থাকবে সেই কালারের চতুর্ভুজ হবে। আরেকটি বিষয় এখানে খেয়াল করতে হবে আমরা যতবার কিছু আঁকবো ফটোশপ এ একটি করে নতুন লেয়ার তৈরী হতে থাকবে।

(১১) এবার আমরা Rounded rectangle টুল নিয়ে গোলাকার  চতুর্ভুজ আঁকতে পারবো। কোনাগুলো লক্ষ্য করলে দেখতে পারবো একটা গোলাকার শেপ তৈরী হয়ে গেছে। 

(১২)এবার আমরা Ellipse tool নিয়ে কাজ করলে দেখবো একটি বৃত্ত আকাঁ হয়ে গেছে। এই টুলটি আমরা বৃত্ত আকাঁর সময় ব্যাবহার করতে পারি। 

(১৩) এরপর আমরা pollygon tool নিয়ে কাজ করলে খুব সহজেই আমরা একটি ষড়ভুজ আকঁতে পারবো। 

(১৪) এখন আমরা Layer এ একটি জিনিস খেয়াল করতে পারি, এখানে eye এর মতো একটি symbol দেখতে পাই,এটি তে একটি ক্লিক করে অফ করলে সেই লেয়ার এ যা আঁকা হয়েছিলো সেটি আমরা দেখতে পারবো না, আবার ক্লিক করার পর সেটি দেখতে পারবো। এভাবে আমরা লেয়ার visible করতে পারি আবার invisible  করতে পারি।

এভাবে আমরা আমাদের প্রয়োজন অনুযায়ী  টুল গুলো ইচ্চামতো ব্যাবহার করতে পারবো। 

আশা করি এই পর্যন্ত বুঝতে কারো কোন সমস্যা হয়নি, পরবর্তীতে আরো নতুন কিছু দেখানো হবে। আশা করি সবাই ভালো থাকবেন।আল্লাহ্ হাফেজ। 

3
0
Fozia Sayda

Fozia Sayda

আসসালামুআলাইকুম, আমাদের ওয়েবসাইট এ আপনাকে স্বাগতম। আমি অনার্স তত্বীয় বর্ষের একজন ছাত্রী। আমি মনে করি একাডেমিক শিক্ষার পাশাপাশি আমাদের অনেক কিছুই শেখার আছে । আমরা আমাদের আশে পাশে থেকে অনেক বিষয়ে জানতে পারি। অবসর সময়গুলো নষ্ট না করে প্রতিনিয়ত কিছু না কিছু শিখে যুগের সাথে আমাদের তাল মিলিয়ে চলা উচিত। আমরা আমাদের ওয়েবসাইট এ আপনাদের সহজভাবে কিছু জিনিস শিখানো বা জানানোর চেষ্ঠা করছি। ধন্যবাদ সবাইকে আমাদের পাশে থাকার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *